Update

★★★ স্বপ্নায়ন পরিবারের সদস্য ফরম বিতরণ চলছে। যোগাযোগ- ফারুক ষ্টোর, উপজেলা গেট সংলগ্ন,শ্রীবরদী । অতবা www.facebook.com/sopnayon ★★★ আমরা উপস্থাপন করতে যাচ্ছি "স্বপ্নায়ন গ্রন্থাগার"। সকলের প্রতি আন্তরিক অভিনন্দন ও ভালোবাসা রইলো ---স্বপ্নায়ন গ্রন্থাগার-এর পক্ষ থেকে - মোঃ জাহিদুল ইসলাম রিতন- তথ্য ও গবেষণা সম্পাদক, স্বপ্নায়ন পরিবার ।

স্বাস্থ্য তথ্য

স্বাস্থ্য তথ্য

     


  
    মৌসুমি ফলের নানা গুণঃ

   মৌসুমি ফলের নানা গুণ । সেক্ষেত্রে আনারসের জুরি নেই । অসংখ্য গুণে গুণান্বিত এই ফল খেয়ে যেমন শরীরে পানির চাহিদা মেটানো যায় তেমনি ব বাড়তি পুষ্টিগুণ পেতে জুড়ি নেই এর । আনারস পুষ্টির বেশ বড় একটি উৎস । আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফস্ফরাস । এসব উপাদান দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে । এছাড়া শুনতে অবাক লাগেও আনারস আমাদের ওজন কমাতে সাহায্য করে । কারণ আনারসে প্রচুর ফাইবার এবং অনেক কম ফ্যাট রয়েছে । সকালে আনারস বা সালাদ হিসাবে এর ব্যবহার অথবা আনারসের জুস অনেক বেশী স্বাস্থ্যকর । আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ । ক্যালসিয়াম হাড়ের গঠনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ম্যাঙ্গানিজ হাড়কে করে তুলে মজবুত । প্রতিদিনের খাবারের তালিকায় পরমিতি পরিমাণ আনারস রাখলে হারের সমস্যাজনিত রোগ প্রতিরোধ সম্ভব মাড়ি সুরক্ষায় আনারস উপকারী । ইচ্ছে করলে এসব বিষয়ে আরও বেশী টিপস পেতে যে কোনো পুষ্টিবিদের সহায়তা নেওয়া যেতে পারে ।
 ---হেলথ জার্নাল
     
---------------------------------------------------


শিশুকে কোনো প্রাণী কামড়ালে.........

 যদি শিশুকে কোনো প্রাণী কামড়ায় তাহলে নিচের বিষয়গুলো খোঁজ নিয়ে জানতে হবে, কোন ধরণের প্রাণী কামড় দিয়েছে- পোষা, বেওয়ারিশ নাকি বুনো, উস্কানির ফলে নাকি বিনা উস্কানিতে আক্রমণ করেছে, হালনাগাদ প্রাণীর প্রতিষেধক দেওয়া আছে কিনা ।


কী করবেন? 
তাৎক্ষণিক কামড়ানোর স্থানটি অনেকক্ষণ সাবান ও পানি দিয়ে ধোবেন । ক্ষতস্থান ড্রেসিং দিয়ে ঢাকবেন । শিশুকে স্বস্তি দেবেন । যদি শিশুকে কুকুর বা বিড়াল কামড়ায়, জেনে নিন প্রাণীর হালনাগাদ প্রতিষেধক দেওয়া আছে কি না ? পরবর্তী দু সপ্তাহ লক্ষ রাখুন তার জলাতঙ্ক হয় কিনা ।

কখন ডাক্তারের কাছে যাবেন ?
শিশুকে অবশ্যই ডাক্তারের কাছে নিয়ে যাবেন, যদি-প্রাণীর কামড় সাধারণ আঁচড়ের চেয়ে বেশী হয় । শিশুর হালনাগাদ টিটেনাস বা ধনুষ্টষ্কার প্রতিষেধক নেওয়া না থাকে অথবা শেষ বুষ্টার ডোজের পরে পাঁচ বছরের বেশী সময় অতিক্রান্ত হয় ।
­----ডা. মিজানুর রহমান কল্লোল
সহকারী অধ্যাপক, ঢাকা ন্যাশনাল

মেডিকেল কলেজ ও হাস্পাতাল ।



---------------------------------------------------


হেলথ টিপস 

মেছতা খুব সাধারণ একটি চর্মরোগ । গালে বা কপালে কালো অথবা বাদামি বর্ণের ছোপ ছোপ দাগ দেখা গেলে তাকে আমরা মেছতা বলি ।
কাদের হয়ঃ মধ্যবয়সী মহিলাদের এ রোগ বেশী দেখা যায় । পরিসংখ্যান অনুযায়ী ৩০ শতাংশ মহিলা আক্রান্ত হয় এবং পুরুষদেরও মেছতা হয়ে থাকে । ইদানিং অল্প বয়সী মেয়েদের মেছতা দেখা যাচ্ছে । 
সমস্যাঃ কোনো রকমের চুল্কানি বা জ্বালা যন্ত্রণা হবে না, কিন্তু দেখতে খারাপ দেখায় এবং বিব্রত অবস্থায় পড়তে হয় । 
কেন হয়ঃ নানা করণে হতে পারে, তবে সবচেয়ে বেশি কারণ হচ্ছে সূর্যের অতি বেগুনি রশ্মি । তাছাড়া কিছু নিম্নমানের প্রসাধন সামগ্রী ব্যবহার ইত্যাদি ।
--স্বাস্থ্য তথ্য ।  


সংগ্রহে--- http://www.jfpbooks.blogspot.com 
স্বাস্থ্য তথ্য স্বাস্থ্য তথ্য Reviewed by জাহিদ on December 18, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.