Update

★★★ স্বপ্নায়ন পরিবারের সদস্য ফরম বিতরণ চলছে। যোগাযোগ- ফারুক ষ্টোর, উপজেলা গেট সংলগ্ন,শ্রীবরদী । অতবা www.facebook.com/sopnayon ★★★ আমরা উপস্থাপন করতে যাচ্ছি "স্বপ্নায়ন গ্রন্থাগার"। সকলের প্রতি আন্তরিক অভিনন্দন ও ভালোবাসা রইলো ---স্বপ্নায়ন গ্রন্থাগার-এর পক্ষ থেকে - মোঃ জাহিদুল ইসলাম রিতন- তথ্য ও গবেষণা সম্পাদক, স্বপ্নায়ন পরিবার ।

স্তন ক্যান্সার


স্তন ক্যান্সার


 



স্তন ক্যান্সারের কিছু কারণঃ


  স্তন কোষের অস্বাভাবিক ও অনিয়মিত বিভাজন থেকে স্তন ক্যান্সার হয়ে থাকে ।

কারণঃ (১) বয়সঃ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায় । ( সাধারণত ৪০ বছরের পর )। (২) পারিবারিক ইতিহাসঃ এক্ষেত্রে মা ও বাবার উভয়ের বংশের মা, খালা, ফুপু, নানি, দাদি যে কারও থাকলে সম্ভাবনা বেড়ে যায় । (৩) ঋতুস্রাবঃ অল্প বয়সে ঋতুস্রাব হলে বা অধিক বয়সে বন্ধ হলে ঝুঁকি বেড়ে যায় । (৪) হরমুন রিপ্লেস্মেন্ট থেরাপি (HRT ) ঋতুস্রাব বন্ধ হলে অনেক মহিলা এটা নিয়ে থাকেন, তাদের ক্ষেত্রেও ঝুঁকি থেকে যায় । (৫) জন্মনিয়ন্ত্রণ বড়ি (OCP)দীর্ঘ সময় জন্মনিয়ন্ত্রণ বড়ি খেলেও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায় । (৬) স্থলতা (Obesit) ওজন বেড়ে যাওয়া অন্যতম কারণ ।

ঝুঁকি কমানোর উপায়ঃ (১) নিয়মিত শারীরিক পরিশ্রম । (২) সন্তানকে ব্রেষ্টফিডিং । (৩) ৩০ বছর বয়সের আগে সন্তানগ্রহণ । (৪) স্বাস্থ্যসম্মত খাদ্যগ্রহণ । (৫) স্ক্রিনিং (ক) বাড়িতে ব্রেষ্ট শেল্ফ এক্সামিনেশন (খ) ক্লিনিক্যাল ব্রেষ্ট এক্সামিনেশন । (গ) ডাক্তারের পরামর্শে ম্যামোগ্রাম । মনে রাখা প্রয়োজনঃ (১) স্তনের আকার, আকৃতি , রং পরিবর্তন । (২) স্তন চামড়া কমলার খোসার ন্যায় হওয়া । (৩)  স্তন বা বগলের নচে ঢাকা বা মাংসপিন্ডু অনুভূত হওয়া । (৪) স্তনবৃন্ত থেকে রস নিঃসরণ  (৫) স্তনে ব্যথা অনুভূত হলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে । সুতরাং এ বিষয়ে অবেহেলা না করে আমাদের সবাইকে সতর্ক হতে হবে ।

-----ডা. এম এস মলি,
এমবিবিএস, এম্ফিল (খাদ্য ও পুষ্টি, ডিইউ)
 

স্তন ক্যান্সারের চিকিৎসা

ডা. আফরিন সুলতানা
 



  স্তন ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা প্রাথমিক ভূমিকা পালন করে থাকেন একজন বিশেষজ্ঞ শল্য চিকিৎসক বা সর্জন (ব্রেষ্ট সার্জন বা জেনারেল সার্জন) । তবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো, ক্যান্সারের সঠিক ও উপযোগী চিকিৎসা নিশ্চিত করতে একজন সার্জন অন্যান্য বিষয়ে যেমন- (অনকোলজি, রেডিওথেরাপি, রেডিওলজি, প্যাথলজি) বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়ে একসঙ্গে চিকিৎসা প্রদান করে থাকেন, যা MDT (Multi disciplinary Team) চিকিৎসা নামে পরিচিত । স্তন ক্যান্সার রোগের চিকিৎসার বিভিন্ন পদ্ধতি রয়েছে, যেমন- সার্জারি বা অপারেশন, কেমোথেরাপি (ক্যান্সার ধ্বংস্কারী ঔষধ), রেডিওথেরাপি(সেক) হরমোন থেরাপি ।  
টারগেটেড থেরাপিঃ কোন পদ্ধতিটি রোগীর জন্য উপযোগী তা MDT (Multi disciplinary Team) নির্ধারণ করে থাকেন । আরও বিভিন্ন বিষয় বিবেচনা করে তারপর সঠুক চিকিৎসা পদ্ধতি নির্ণয় করা হয় ।
সার্জারি বা অপারেশনঃ (ক) স্তনের অপারেশন- একজন বিশেষজ্ঞ সার্জন হিসাবে স্তন ক্যান্সার রোগের অপারেশনের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমি জানাতে চাই । ‘অপারেশনের’ এর বিষয়টি সবসময় রোগীদের জন্য অত্যান্ত ভীতিকর কিন্তু মনে রাখবেন  ‘প্রাথমিক পার্যায়ে’ নির্ণিত স্তন ক্যান্সারের প্রথম চিকিৎসা হচ্ছে অপারেশন । দুটি উপায়ে সাধারণত অপারেশন করা হয়ে থাকে । Mastectomy – যাতে পুরো স্তন কেটে ফেলা হয় । দীর্ঘসময় ধরে এই চিকিৎসা বহুল প্রচলিত এবং স্বীকৃত । Breast Conserving Surgery –এতে পুরো স্ত না কেটে শুধু ক্যান্সার আক্রান্ত স্থানটি আশেপাশের কিছু নরমাল টিস্যুসহ ফেলে দেওয়া হয় । এ ক্ষেত্রে অবশ্যই অপারেশন পরবর্তি সময় রেডিওথেরাপি দিতে হবে । দুই ধরনের অপারেশনে রোগমুক্ত ও দীর্ঘদিন বেঁচে থাকার  সম্ভাবনায় কোন পার্থক্য নাই বরং  Breast Conserving Surgery –এর ক্ষেত্রে রয়েছে অতিরিক্ত কিছু সুবিধা যেমন- এতে সম্পূর্ণ স্তন না কেটে ক্যান্সার পুরোপুরি অপসারণ করা হয় কিন্তু স্তনের আকৃতির বিশেষ পরিবর্তন হয় না । অপারেশন ধকল ও ব্যয় অনেকাংশ কমে যায় । এ কারণে অপেক্ষাকৃত নতুন এই পদ্ধতিটি এখন বিশ্বব্যাপি বহুল ব্যবহৃত ও স্বীকৃত চিকিৎসা পদ্ধতি ।
(খ) Mastectory বা Breast Conserving Surgery দুই ক্ষেত্রে স্তনের সঙ্গে (Axillary lymph Headine node  বা বগলের গুটির চিকিৎসা অত্যাবশ্যক । দুই উপায়ে এই চিকিৎসা করা হয় । SLNB (Senlimile Lymph Node Biopsy) এই পদ্ধতি অত্যাধনিক ও অত্যন্ত কার্যকরি । এতে কাটাছেঁড়া হয় খুব কম এবং অপারেশন পরবর্তি Complication যেমন- Lymphedema ঝুঁকি নেই বললেই চলে । ALND (Axillary Lymph Node Dissection) এতে বগলের বেশ কিছু গুটি বের করে আনা হয় । এ অপারেশন সাধারণত SLNB পজিটিভ থাকলে অথবা SLNB ছাড়াও করা হয়ে থাকে । এতে Lymphoedema, Shoulder Mobility Restriction Numbness এর ঝুঁকি বেশি থাকে ।
কেমোথেরাপিঃ সাধারণত স্তন ক্যান্সার চিকিৎসায় পরবর্তী সময়ে Adjuvant Chemotherapy দেওয়া হয়ে থাকে এবং তা অনকোলজিষ্ট দিয়ে থাকেন । তবে অনেক ক্ষেত্রে টিউমার বেশি বড় থাকলে Chemotherapy (Neo Adjuvant) অপারেশনের আগে নিতে হতে পারে । সাধারণত ৬-৮টি ডোজ (প্রতি মাসে একটী করে) ও/ঠ বা রক্তনালির মাধ্যমে ইঞ্জেকশন দিয়ে দেওয়া হয় ।
রেডিওথেরাপিঃ রেডিওথেরাপি স্তন ও বগলে দুই জাগায় দিতে হতে পারে এবং তা নির্ভর করে রোগের চিকিৎসার ধরণ ও অপারেশন পরবর্তী (যেমন-Mastectomy/Lumpectomy এবং SLNB) বায়োপসি রিপোর্টের ওপর ।
Hormone Therapy / হরমোন থেরাপিঃ যাদের ER/RR (ইন্ট্রোজেন ও প্রোজেষ্টরন হরমোন রিপেষ্টার) পজেটিভ থাকে তাদের এই চিকিৎসা দেওয়া হয়ে থাকে । সাধারণত অপারেশন পরবর্তী সময়ে দীর্ঘদিনের জন্য (অত্যন্ত ৫ বছর) ঔষধ খেতে হয় ।
Targeted Therapy / টারগেটেড থেরাপিঃ HER-2 রিপেষ্টার পজেটিভ রোগীদের সাধারণত এই চিকিৎসা দেওয়া হয় । ক্যান্সার রোগের চিকিৎসা একটি দীর্ঘমেয়াদি ও ব্যয়বহুল প্রক্রিয়া ।
লেখকঃ সার্জারী বিশেষজ্ঞ
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাস্পাতাল ।



সংগ্রহে-- http://www.jfpbooks.blogspot.com
স্তন ক্যান্সার স্তন ক্যান্সার Reviewed by RitonRH on December 25, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.